সাধারণ

ত্রিপুরা জনগোষ্ঠির আর্থ-সমাজিক উন্নয়ন বিষয়ক মতবিনিময় সভা

 

প্রতিনিধি: খাগড়াছড়ি জেলা সদরে ত্রিপুরা জনগোষ্ঠীর শিক্ষা ও আর্থ সামাজিক উন্নয়নে করণীয় বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার বেলা সাড়ে ১১ টায় বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের উদ্যোগে পৌর টাউন হল মিলনায়তনে জেলার সকল ত্রিপুরা হেডম্যান, কার্বারী এবং জনপ্রতিনিধিদের নিয়ে এ সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

এসময় প্রধান অতিথি বলেন, সরকার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে কাজ করছে। সরকারের এ উন্নয়নের স্রোতধারায় ত্রিপুরা জনগোষ্ঠীও শামিল হবে। এ জনগোষ্ঠীকে আর্থ-সামাজিক উন্নয়নে সামনের দিকে এগিয়ে নিতে যে সকল সমস্যা আছে তা চিহ্নিত করে সকলকেই ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

উপস্থিাত বক্তারা ত্রিপুরাদের কৃষ্টি, সংস্কৃতি ও সম্প্রীতি রক্ষায় সামাজিক ভাবে আরোও বেশি করে উদ্যোগ নিয়ে কাজ করার জন্য এলাকার হেডম্যান, কার্বারী ও জনপ্রতিনিধিদের প্রতি আহবান জানান।

বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের সভাপতি নলেন্দ্র লাল ত্রিপুরার সভাপতিত্বে সভায় অন্যান্যাদের মাঝে বক্তব্য রাখেন, সংগঠনটির সাধারণ সম্পাদক অনন্ত ত্রিপুরা, উপদেষ্টা ও বীর মুক্তিযোদ্ধা রণ বিক্রম ত্রিপুরা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য খগেশ্বর ত্রিপুরা, খোকনেশ্বর ত্রিপুরা, পার্থ ত্রিপুরা জুয়েল, কার্বারী এসোসিয়েশনের সভাপতি রণিক ত্রিপুরা, হেডম্যান নেটওয়ার্কের আহবায়ক জয়া ত্রিপুরা, লেখক প্রভাংশু ত্রিপুরা প্রমূখ।

এর আগে ত্রিপুরা জনগোষ্ঠীর উপর একটি পাওয়ার প্রেজেন্টেশন উপস্থাাপন করা হয়। সেখানে বলা হয় খাগড়াছড়ি জেলায় মোট ত্রিপুরা জনসংখ্যা ৮৬ হাজার ১৯৬ জন। ত্রিপুরা পাড়া রয়েছে ৪২৫টি। এরমধ্যে কার্বারী ও হেডম্যান (পাড়া ও গ্রাম প্রধান) রয়েছে ৪৬৫ জন। বর্তমানে সাংসদ, ইউপি চেয়ারম্যান, সদস্য ও উপজেলা ভাইস চেয়ারম্যানসহ ৮১ জন প্রতিনিধি আছে। আছে ৩১৩ জন শিক্ষক ও ১৮৯ জন বিভিন্ন চাকুরিজীবিও।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button