বিজ্ঞান ও প্রযুক্তি

ডিজিটাল মার্কেটিং সেবা দিচ্ছে ‘মবিজ’

মবিজ ডটকম ডটবিডি (mawbiz.com.bd) বাংলাদেশের একটি ব্যবসায়িক সার্চ ইঞ্জিন এবং ডিজিটাল মার্কেটিং প্ল্যাটফর্ম।

টেকসই ব্র্যান্ডিং, সামাজিক অগ্রগতি এবং নলেজ শেয়ারিং- এই তিনটি গুরুত্বপূর্ণ ভিত্তির উপর প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে। এই তিন ভিত্তির মূল লক্ষ্য হচ্ছে, ছোট-বড়-মাঝারি সব ধরনের ব্যবসার প্রতিষ্ঠানের জন্য নিজস্ব ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করে দেয়া।

এই প্ল্যাটফর্মের মূল সুবিধা হলো, যেকোনো ধরনের ব্যবসা প্রতিষ্ঠান সাইনআপ করে অতি সহজে কয়েক মিনিটে  নিজের প্রতিষ্ঠানের ওয়েবসাইট তৈরি করতে পারে, যেখানে সেলস, মার্কেটিং, ব্র্যান্ডিং ও  প্রমোশন এর মতো সকল টুলস ব্যবহার করে ব্যবসাকে আরও সহজ, গতিশীল এবং লাভজনক করতে পারবে।

মবিজ-এ নিবন্ধিত ব্যবসা প্রতিষ্ঠানগুলো অতি সহজে ডিজিটাল বিজ্ঞাপন, ফ্লায়ার, সেলস/ডিল অফার, কুপন ইত্যাদি তৈরি করে যেমন ব্যৱসার প্রচার ও প্রসার করতে পারে তেমনি দীর্ঘমেয়াদী টেকসই ব্র্যান্ড ইমেজ তৈরি করার জন্য প্রয়োজনীয় কৌশলগত সমাধান পেতে পারে। আর এসবের মাধ্যমে সমাজ ও পরিবেশের কাঠামোগত উন্নয়ন এবং অগ্রগতিতে নিজের ব্যবসার অবদানও সকলের সামনে তুলে ধরতে পারবে। এছাড়াও মবিজ ওয়েবসাইটে বিভিন্ন টিপস এবং ইনফোগ্রাফিক ভিডিও রয়েছে, যা এটিকে সহজ, টেকসই ও দায়িত্বশীল ব্যবসা চর্চার প্ল্যাটফর্মে পরিণত করেছে।

মার্কেটিং প্ল্যাটফর্ম হিসেবে মবিজ কেবল ডিজিটাল প্রমোশন বা কিছু টুলস এর মধ্যে সীমাবদ্ধ নয়। এই সাইটটিতে অতি প্রয়োজনীয় কিছু ফিচারও রয়েছে। মবিজ-এ রয়েছে দেশের প্রথম ও একমাত্র নৈতিক জব পোর্টাল। আরেকটি উল্লেখযোগ্য ফিচার হচ্ছে, ই-লার্নিং মার্কেটপ্লেস। এখানে অনলাইন প্রশিক্ষণ, কোচিং, কর্মশালা এবং ওয়েবিনারের সুবিধা প্রদান করা হয়। যার মূল লক্ষ্য জ্ঞান ও দক্ষতা শেয়ার করা।

কয়েকজন প্রগতিশীল তরুণ উদ্যোক্তাদের হাত ধরে ২০১৭ সালে প্রকল্পটির যাত্রা শুরু হয়েছিল এবং ২০১৯ সালে আনুষ্ঠানিকভাবে ওয়েবসাইটটি চালু করা হয়। বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও শ্রেণী-পেশার মানুষের আস্থা অর্জন করেছে প্ল্যাটফর্মটি।

প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক ড. এম আর ম্যাক্সিম জানান, দৈনিক ট্রাফিক, ইউনিক ইউজার, ওয়েব র‌্যাংকিং, বাউন্স রেট, রিভিউ ইত্যাদিতে ব্যবহারকারীদের আস্থা ও বিশ্বস্ততার প্রতিফলন দেখা যাচ্ছে। মবিজ ২০২১ সালের গ্লোবাল গ্রীন বিজনেস অ্যাওয়ার্ড পেয়েছে। যা যুক্তরাজ্যভিত্তিক প্রকাশনা সংস্থা অ্যাকুইজিশন ইন্টারন্যাশনাল দ্বারা প্রস্তাবিত হয়েছিল। তবে, দেশের মানুষের ব্যবসাকে আন্তর্জাতিক মানে নিতে পারাই হবে মবিজ-এর সাফল্যের আসল স্বীকৃতি।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button