সাধারণ

খাগড়াছড়িতে জাতীয় সমবায় দিবস পালন

 

সুজন বড়ুয়া ঃ খাগড়াছড়িতে ৪৯ তম জাতীয় সমবায় দিবস ২০২০ উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। বঙ্গবন্ধুর দর্শন সমবায়ে উন্নয়ন-এ প্রতিপাদ্যকে সামনে রেখে ৭ নভেম্বর শনিবার অফিসার্স ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান জননেতা কংজরী চৌধুরী।
এসময় তিনি বলেন, বঙ্গবন্ধুর দর্শন উন্নয়নের, বঙ্গবন্ধুর দর্শন দেশের আপামর জনসাধারনের ভাগ্য পরিবর্তনের। পরিবর্তনের এ ধারায় আমরা বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা ও নির্দেশনায় অনেকদুর এগিয়েছি। উন্নয়নের সবোর্চ্চ চুড়ায় উঠতে সমবায় একটি গুরুত্বপূর্ণ সিঁড়ি। তাই একত্রিত হয়ে অর্থাৎ সমবায়ের মাধ্যমে আমাদের উন্নতির সোপানে উঠতে হবে।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পার্বত্য জেলা পরিষদের অন্যতম সদস্য ও জেলা সমবায় বিভাগের আহবায়ক খগেশ^র ত্রিপুরা বলেন, বিশে^ যারা ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করেছেন তারা এগিয়ে গেছেন। নেতিবাচক দৃষ্টিভঙ্গির যারা তারা পিছিয়ে রয়েছেন। বঙ্গবন্ধুর দর্শন ইতিবাচক। তাই ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে এগোনো মানে বঙ্গবন্ধুর দর্শনকে ধারণ করা। পৃথিবীতে অনেক পরিবর্তন হয়েছে। এজন্য বঙ্গবন্ধুর দর্শনকে ধারণ করে সমবায়ী মনোভাব নিয়ে কাজ করলেই পরিবর্তন সম্ভব।
বড়ুয়া বুড্ডিস্ট ওয়েলফেয়ার লি: এর সভাপতি সাধন বড়ুয়া বলেন, গত জানুয়ারী মাসে আমরা যে কৃতি শিক্ষার্থী ও গুনীজন সংবর্ধনার আয়োজন করতে পেরেছি সেটি মূলত সমবায় বিভাগের অবদান। সমবায়ী সংগঠন হওয়ায় আমরা এটি করতে পেরেছি। সরকারের সমবায় বিভাগের প্রতি আন্তরিকতার ফসল আমাদের আজকের এই সাফল্যগুলো। আর এ সাফল্যের ফসল আমাদের আজকের এই পুরুস্কার।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মেহেদী হাসান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শানে আলম, জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্নিজ জাহান, জেলা সমবায় কর্মকর্তা আশীষ কুমার দাশ প্রমুখ।
আলোচনা অনুষ্ঠান শেষে ৩ সমবায়ী ব্যক্তি ও ১১ টি সমবায়ী প্রতিষ্ঠানের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। পুরস্কার প্রাপ্ত সমবায়ী প্রতিষ্ঠানগুলো যথাক্রমে- ইউনুস মিয়া, সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন চালক সমবায় সমিতি, শওকতুল ইসলাম, সাধারণ সম্পাদক, কাঠ ব্যবসায়ী সমিতি, নুরুচ্ছফা, প্রচেষ্টা মাল্টিপারপাস লি:, বুড়ুয়া বুড্ডিস্ট বহুমুখী কল্যাণ সমবায় সমিতি লি:, বিনিময় বহুমুখী সমবায় সমিতি, খাগড়াছড়ি ইউপি বহুমুখী সমবায় সমিতি, ইসলামপুর মহিলা কল্যান সমিতি, খাগড়াছড়ি মহিলা সমবায় সমিতি, খাগড়াছড়ি হর্কাস সমবায় সমিতি, খাগড়াছড়ি পান ব্যবসায়ী সমবায় সমিতি, খাগড়াছড়ি মাহিন্দ্রা মালিক সমিতি, পার্বত্য জোত মালিক কৃষি সমবায় সমিতি, খাগড়াছড়ি পৌর কাঁচামাল ব্যবসায়ী সমিতি।
অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি/ প্রতিষ্ঠান, বিভিন্ন সমবায়ী ব্যক্তিত্ব ও পার্বত্য প্রেসক্লাবের সাংবাদিরা উপস্থিত ছিলেন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button