সাধারণ

কাশ্মীরে গণভোটের দাবিতে পাকিস্তানে মানবাধিকারকর্মীদের সমাবেশ

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবের আলোকে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে গণভোট অনুষ্ঠানের দাবিতে মানবাধিকারকর্মীরা সমাবেশ করেছেন।

১৯৪৮ সালের ২০ জানুয়ারি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে কাশ্মীরি জনগণের আত্মনিয়ন্ত্রণাধিকার রক্ষার লক্ষ্যে ওই প্রস্তাব পাস করা হয়।  খবর এবিসি নিউজের।

সমাবেশে মানবাধিকারকর্মীরা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানি বলেছেন, এ পরিষদে পাস হওয়া প্রস্তাবের আলোকে কাশ্মীরে গণভোট আয়োজনের ব্যবস্থা করতে হবে, যাতে কাশ্মীরের জনগণ ভারতের সঙ্গে থাকবে নাকি পাকিস্তানের সঙ্গে মিশে যাবে সে বিষয়ে তারা সিদ্ধান্ত নিতে পারেন।

এ সময় মানবাধিকারকর্মীরা কাশ্মীরের স্বাধীনতার পক্ষে স্লোগান দেন এবং ভারতের পক্ষ থেকে কাশ্মীরি জনগণের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ বিবেচনায় নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

১৯৪৮ সালের জানুয়ারি মাসে নিরাপত্তা পরিষদে গণভোট অনুষ্ঠানের প্রস্তাব পাস হওয়ার পর ১৯৪৯ সালের ৫ জানুয়ারি ভারত ও পাকিস্তানবিষয়ক জাতিসংঘ কমিশন একটি প্রস্তাব পাস করে, যাতে কাশ্মীর উপত্যকায় জাতিসংঘের তত্ত্বাবধানে গণভোট অনুষ্ঠানের কথা বলা হয়েছে। *যুগান্তর*

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button