জাতীয়বিজ্ঞান ও প্রযুক্তিসাধারণসারাদেশ

অনুষ্ঠিত হলো বিআরবিডি’র ‘ম্যাপল ফর রিসার্চ’ শীর্ষক ফ্রি ওয়ার্কশপ

শিক্ষা পাতা

বাংলাদেশে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গবেষণাবান্ধব পরিবেশ সৃষ্টিতে বিগত দুই বছর ধরে নানা আঙ্গিকে অবদান রেখে যাচ্ছে “গবেষক হতে চাই: বিআরবিডি” প্লাটফর্ম। অলাভজনক এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের অর্থনৈতিক, বৈজ্ঞানিক ও টেকসই উন্নয়নসহ সকল বিষয়ের ওপর গবেষণাধর্মী কর্মসম্পাদনে সহায়তা করে থাকে। গবেষণা বিষয়ক বিভিন্ন বিষয়গুলোকে সবার কাছে সহজ করে তোলার জন‍্য প্লাটফর্মটি ইতোমধ্যে বেশ কিছু কোর্স ও লেকচার সিরিজের আয়োজন করেছে। গবেষণা বিষয়ক এসব সিরিজগুলোর গ্রহণযোগ্যতা আকাশচুম্বী; যা শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন গবেষকদের মাঝে ব‍্যাপক সাড়া ফেলেছে। শিক্ষার্থীদের ব‍্যাপক আগ্রহ এবং চাহিদার কথা বিবেচনা করে প্লাটফর্মটির পক্ষ হতে “ম্যাপল ফর রিসার্চ- ম্যাথ এবং রিলেটেল ফিল্ড” শীর্ষক ফ্রি ওয়ার্কশপ আয়োজন করা হয়েছে। প্রায় ১৫ টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীগণ উক্ত ওয়ার্কশপে রেজিষ্ট্রেশন করে। সুযোগ প্রাপ্তদের মধ‍্যে রয়েছে আন্ডার গ্রাজুয়েট ও মাস্টার্স এর শিক্ষার্থীগণ।

গত ১১ ডিসেম্বর জুম প্ল‍্যাটফর্মের মাধ‍্যমে ভার্চুয়ালি ওয়ার্কশপটি সম্পন্ন হয়।  সন্ধ্যা ৬:৩০ টা থেকে রাত ১০:৩০ টা পর্যন্ত অনুষ্ঠিত ৪ ঘন্টার অধিক সময়ের এই ওয়ার্কশপটিতে রিসোর্চ পার্সন হিসেবে ছিলেন ইউনিভার্সিটি অফ ক্রিয়েটিভ টেকনোলজি চিটাগং এর প্রভাষক হেমন্ত কুমার বর্মন।ওয়ার্কশপে গেস্ট অব অনার হিসেব উপস্থিত ছিলেন প্ল্যাটফর্মের স্বপ্নদ্রষ্টা ও এই ওয়ার্কশপের সম্মানিত মেন্টর, চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক মোঃ ছাবির হোসাইন। শিক্ষার্থীদের গবেষণায় উৎসাহ প্রদান, কোর্স শেষে গবেষণা সম্পন্ন করে রিসার্চ পেপার লেখা ও প্ল্যাটফর্মটির নানাদিক তুলে ধরে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি করেন এর সূচনাকারী মোঃ ছাবির হোসাইন। প্রশ্ন-উওর পর্ব শেষে অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করেন তিনি। ওয়ার্কশপটি পরিচালনা করেন প্ল্যাটফর্মের ক্যাম্পাস রিসার্চ অ্যাম্বাসেডর জনাব মোঃ রিয়াজ উদ্দিন (শিক্ষার্থী-এমএসসি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা)।

ওয়ার্কশ ইন্সট্রাক্টর ও মেন্টর এর বরাতে জানা যায়, যারা সরাসরি অংশগ্রহণ করতে পারেনি তাদের জন‍্য প্রতিটি এপিসোড লেকচারসমূহ বিআরবিডি’র ইউটিউব চ্যানেলে সবার জন্য উন্মুক্ত থাকবে। ক্লাস সংক্রান্ত সকল তথ্য জানা যাবে ‘গবেষক হতে চাই’ – এর ফেসবুক পেজ ও গ্রুপ থেকে।

 

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button