সারাদেশ

অনুষ্ঠিত হলো বিআরবিডি’র “ল্যাটেক্স উইথ ওভারলিফ” শীর্ষক ফ্রি ওয়ার্কশপ!

 

ছবি-১: ল্যাটেক্স উইথ ওভারলিফ ওয়ার্কশপের কভার ফটো।
বাংলাদেশে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গবেষণাবান্ধব পরিবেশ সৃষ্টিতে দুই বছরের অধিক সময় ধরে নানা আঙ্গিকে অবদান রেখে যাচ্ছে “গবেষক হতে চাই :: Be Researcher BD (BRBD)’ প্লাটফর্মটি। অলাভজনক এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের অর্থনৈতিক, বৈজ্ঞানিক ও টেকসই উন্নয়নসহ সকল বিষয়ের ওপর গবেষণাধর্মী কর্মসম্পাদনে সহায়তা করে আসছে । গবেষণা বিষয়ক বিভিন্ন বিষয়গুলোকে সবার কাছে সহজ করে তোলার জন‍্য প্লাটফর্মটি ইতোমধ্যে বেশ কিছু ফ্রি কোর্স, ট্রেনিং, ওয়েবিনার/সেমিনার, ওয়ার্কশপ, লাইভ আলোচনা, ইত্যাদি-র আয়োজন করেছে। গবেষণা বিষয়ক এসব কার্যক্রমসমুহের গ্রহণযোগ্যতা আকাশচুম্বী; যা শিক্ষক-শিক্ষার্থী সহ বিভিন্ন গবেষকদের মাঝে ব‍্যাপক সাড়া ফেলেছে। শিক্ষার্থীদের ব‍্যাপক আগ্রহ এবং চাহিদার কথা বিবেচনা করে প্লাটফর্মটির পক্ষ হতে ‘LaTex with Overleaf’ শীর্ষক ফ্রি ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে। এই ওয়ার্কশপের মূল উদ্দেশ্য হল গবেষকদের তাদের বৈজ্ঞানিক লেখায় পরিপূর্ণতা আনতে সহায়তা করা। LaTeX একটি উচ্চ-মানের টাইপসেটিং সিস্টেম; এটি প্রযুক্তিগত এবং বৈজ্ঞানিক ডকুমেন্ট তৈরির জন্য প্রয়োজনীয় টুলস ও ফাংশনের সুবিধা দিয়ে থাকে। খুব সহজেই মানসম্মত আর্টিকেল তৈরিতে LaTeX -এর বিকল্প নাই।
ছবি-২: ওয়ার্কশপ চলাকালীন সময়ে একাংশ।
আমেরিকা, চীন, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান ও বাংলাদেশের প্রায় ৩০ টি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের বাংলাভাষাভাষী শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকগণ উক্ত ওয়ার্কশপে রেজিষ্ট্রেশন করে। একটি অনলাইন কুইজের মাধ্যমে প্রাথমিকভাবে রেজিষ্ট্রেশনকৃত শিক্ষার্থীদের মধ্য থেকে চূড়ান্ত অংশগ্রণকারী বাছাই করা হয় (লিস্টঃ https://tinyurl.com/brbd-latex-registered-list)। কুইজের সিলেবাস ছিল বিশ্ববিখ্যাত গবেষক অধ্যাপক ড. সাইদুর রহমানের “High Impact Paper Writing Guidelines”-শীর্ষক লেকচার সিরিজটি।
আজ ৭ জানুয়ারি ২০২৩ ইং তারিখে জুম প্ল‍্যাটফর্মের মাধ‍্যমে ভার্চুয়ালি ‘LaTex with Overleaf’ ওয়ার্কশপটি সম্পন্ন হয়।  সকাল ১০:০০ টা থেকে শুরু হয়ে দুটি ধাপে প্রায় ৪ ঘন্টার অধিক সময় ধরে অনুষ্ঠিত এই ওয়ার্কশপটিতে রিসোর্স পার্সন হিসেবে ছিলেন আশীষ পন্ডিত (গবেষক  ও জুনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ডাইনামিক সলুশন ইনোভেটরস (DSi))। ওয়ার্কশপে Guest of Honor  হিসেবে ছিলেন BRBD-এর স্বপ্নদ্রষ্টা ও এই ওয়ার্কশপের সম্মানিত মেন্টর, চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোঃ ছাবির হোসাইন। শিক্ষার্থীদের গবেষণায় উৎসাহ প্রদান, ওয়ার্কশপলব্ধ জ্ঞান গবেষণা কাজে লাগানো, প্ল্যাটফর্মটির নানাদিক তুলে ধরেন। প্রশ্ন-উওর পর্ব শেষে অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করেন তিনি। ওয়ার্কশপটি পরিচালনা করে BRBD প্ল্যাটফর্মের ক্যাম্পাস রিসার্চ অ্যাম্বাসেডর, জনাব মোঃ রিফাত হোসেন (শিক্ষার্থী-আন্ডারগ্র্যাড, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর)। এই ওয়ার্কশপের কো-অরডিনেটর হিসেবে ছিল সাদিয়া কারিমুন (লিডার, ক্রিয়েটিভ কন্টেন্ট ক্রিয়েশন টিম, বিআরবিডি)। অনুষ্ঠান আয়োজনে সহযোগিতা করেছে মহিন উদ্দিন (৪র্থ বর্ষ, গণিত বিভাগ, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ)।
ওয়ার্কশপের রিসোর্স পার্সোন ও মেন্টর-এর বরাতে জানা যায়, যারা সরাসরি অংশগ্রহণ করতে পারেনি তাদের জন‍্য ওয়ার্কশপের লেকচারটি কয়েকটি খন্ডে BRBD-এর ইউটিউব চ্যানেলে “LATEX with Overleaf Workshop”-নামক প্লেলিষ্ট আকারে সবার জন্য উন্মুক্ত থাকবে। ওয়ার্কশপ সংক্রান্ত সকল তথ্য জানা যাবে BRBD–এর ফেসবুক পেজ, গ্রুপ, লিংকডইন ও চ্যানেল থেকে। গবেষণা, প্রকাশণা ও উচ্চ-শিক্ষাবিষয়ক যেকোন ধরনের তথ‍্য জানতে যোগাযোগ করতে পারেন তাদের ইমেইলে (beresearcherbd@gmail.com)।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button